শরীর এবং মনকে পরিবর্তন করতে চান? এই ৫টি যোগব্যায়াম ট্রাই করুন!

শরীর এবং মনকে পরিবর্তন করতে চান? এই ৫টি যোগব্যায়াম ট্রাই করুন!

প্রাচীনকাল থেকে প্রায় সকল বয়সের মানুষই শারীরিক সুস্থতা ও মানসিক প্রশান্তির জন্য ইয়োগা বা যোগব্যায়াম করে আসছে। ইয়োগা অন্যান্য ব্যায়াম হতে ভিন্ন। সাধারণ ব্যায়াম ব্যক্তির শারীরিক অবস্থাকে  ফোকাস করে কিন্তু যোগ বা ইয়োগা ব্যক্তির মন ও শরীরকে শরীরচর্চার মাধ্যমে একসূত্রে গাঁঠে বা যুক্ত করে।

নিয়মিত ইয়োগা করলে নিম্নলিখিত ৫টি স্বাস্থ্য উপকারিতা আপনার জন্য অবধারিত:

১। শরীরকে করে শক্তিশালী

ইয়োগার বিভিন্ন পোজ ধরে রাখার সময়, ধীরগতিতে নড়াচড়া এবং গভীর শ্বাস রক্ত ​​​​প্রবাহ বাড়ায়, পেশী সঞ্চালন করে যা দেহে শক্তি বৃদ্ধি করে।
দেহে শক্তি বৃদ্ধির জন্য ইয়োগা: ট্রি পোজ বা বৃক্ষাসন- সোজা হয়ে দাঁড়িয়ে বাম পায়ে ভারসাম্য রাখুন এবং ডান পা তুলুন। ডান পায়ের হাঁটু বাঁকিয়ে বাম পায়ের হাঁটুর পাশে (তবে কখনই হাঁটুতে নয়, হাঁটু থেকে উপরে) রাখুন। নিশ্চিত করুন যে ডান পায়ের আঙ্গুলগুলি নীচের দিকে মুখ করে আছে। বুকের সামনে দুহাতের তালু যোগ দিন ও ধীরে হাত মাথার উপর তুলুন যতক্ষণ না হাত সম্পূর্ণ সঞ্চালিত হয়।গভীরভাবে শ্বাস নিন ও ভারসাম্য বজায় রাখুন। এভাবে কিছুক্ষন থাকে প্রথম অবস্থায় ফিরে যান ও পা বদলি করে আবার পোজটি করুন।

২। সুনিদ্রায় সহায়ক
যোগব্যায়াম শরীরকে শিথিল করে এবং ঘুমের মান উন্নত করে। ঘুমানোর আগে ইয়োগা করলে মাংসপেশী সঞ্চালিত হয় ও শরীর ক্লান্ত হয়ে যায় ফলে ঘুম গভীর হয়।
ভালো ঘুমের জন্য ইয়োগা: লেগস আপ দ্য ওয়াল পোজ- একটি দেয়ালের কাছে একপাশ হয়ে বসুন এবং তারপর ধীরে ধীরে পিঠ মেঝেতে লাগিয়ে শুয়ে পড়ুন এবং পা দেয়ালের উপর তুলুন। শরীর যেন L-আকৃতিতে থাকে ও কোমর দেয়ালের যতটা সম্ভব কাছাকাছি থাকবে এবং আপনার পা সোজা হয়ে দেয়ালে থাকবে। চাইলে

একটি ভাঁজ করা কাপড় কোমরের নিচে রাখতে পারেন, যা কোমরকে সামান্য উপরে তুলবে। আপনার হাত দুটো পাশের দিকে প্রসারিত করুন, হাতের তালু উপরের দিকে থাকবে, অথবা আপনার পেটে রাখতে পারেন—যা আপনার কাছে আরামদায়ক মনে হয়। এখন আপনার চোখ বন্ধ করুন এবং শ্বাসের প্রতি মনোযোগ দিন। এই অবস্থানে ৫ থেকে ১৫ মিনিট থাকুন, গভীরভাবে শ্বাস নিন। ভঙ্গি থেকে বের হওয়ার জন্য, আপনার হাঁটু গুটিয়ে নিন এবং একপাশে ঘুরে ধীরে ধীরে উঠে বসুন।

৩। কোমরের ব্যাথা দূর করে
ইয়োগা সারাদেহ বিশেষত কোমরকে স্ট্রেচ করে ফলে কোমরের ব্যাথা দূর হয়। চিকিৎসকরা দীর্ঘস্থায়ী নিম্ন পিঠের ব্যথার জন্য হালকা যোগব্যায়াম করার পরামর্শ দিয়ে থাকেন।
কোমরের জন্য ইয়োগা: ক্যাট-কাউ পোজ- আপনার হাত এবং হাঁটুর উপর ভর দিয়ে মেঝেতে টেবিলের মত অবস্থান করুন। এবার দুই হাঁটু কাঁধ বরাবর দূরত্বে রাখুন। দুই হাতের তালু এক হাত পরিমাণ দূরে রাখুন। হাত ও পা যেন সোজা ৯০ ডিগ্রি লম্বা থাকে। শ্বাস নিতে নিতে মাথা ওপরে ও বুক ফুলিয়ে দিন। শ্বাস ছাড়তে ছাড়তে মাথা নিচে ও পিঠ ওপরে উঠবে (কুঁজো হলে যে রকমটা দেখায়)। আবার শ্বাস নিতে নিতে আগের অবস্থায় ও শ্বাস ছাড়তে ছাড়তে এ অবস্থায়। এভাবে কমপক্ষে ৪০-৬০ সেকেন্ড করা উচিত।

৪। হৃদরোগের ঝুঁকি কমায়
নিয়মিত যোগব্যায়াম রক্তচাপ ও কোলেস্টেরল কমাতে সহায়ক, যা হৃদরোগের ঝুঁকি কমায়।
হৃদপিণ্ডের স্বাস্থ্যের জন্য ইয়োগা: ডাউনওয়ার্ড ডগ পোজ- চার হাত-পায়ের উপর ভর দিয়ে শুরু করুন, তারপর আপনার পায়ের আঙুলগুলো ভেতরের দিকে টেনে নিন এবং আপনার নিতম্ব উপরের দিকে তুলুন, যাতে আপনার শরীর ত্রিভুজ আকৃতি ধারণ করে। হাঁটু সামান্য ভাঁজ করে রাখুন, আর মেরুদণ্ড ও পুচ্ছ হাড়কে লম্বা করার চেষ্টা করুন।

৫। মানসিক চাপ কমায় ও আত্মবিশ্বাস বাড়ায়
যোগব্যায়াম মানসিক চাপ কমায়। নিয়ম করে ইয়োগা করলে মন শান্ত থাকে যা আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করে ও বিষণ্ণতা কমায়।
মন ভালো রাখার ইয়োগা: চাইল্ডস পোজ-  মেঝেতে হাঁটু গেড়ে বসুন, এবং আপনার পায়ের গোড়ালির উপর বসুন। ধীরে ধীরে আপনার শরীরকে সামনের দিকে ঝুকিয়ে মেঝেতে আপনার কপাল রাখুন এবং আপনার হাত সামনে প্রসারিত করুন (যততুকু পর্যন্ত পারা যায় হাত স্ট্রেচ করুন)। এভাবে থেকে গভীর শ্বাসপ্রশ্বাস নিন। তারপর হাত পেছনে নিয়ে হাতের পাতা উপরের দিক করে মেঝেতে রেখে আবার শ্বাসপ্রশ্বাস নিন। আপনার শরীরকে পুরোপুরি শিথিল হতে দিন। এভাবে কমপক্ষে ২মিনিট করুন।