স্মার্টফোনের ব্যাটারি দ্রুত শেষ হচ্ছে? জেনে নিন ব্যাটারি দীর্ঘস্থায়ী রাখার ১০টি উপায়

স্মার্টফোনের ব্যাটারি দ্রুত শেষ হচ্ছে? জেনে নিন ব্যাটারি দীর্ঘস্থায়ী রাখার ১০টি উপায়

প্রতিটি স্মার্টফোনের ব্যাটারির একটি নির্দিষ্ট মেয়াদ থাকে। স্মার্টফোন ব্যবহারের ধরনের ওপর এর ব্যাটারির আয়ু নির্ভর করে। অনেকেই আছেন চার্জে দিয়েই গেম খেলতে থাকেন কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমে ডুবে যান। এতে কিন্তু ফোনের ব্যাটারি অনেক বেশি ক্ষতিগ্রস্ত হয় এবং  দ্রুত স্মার্টফোনের ব্যাটারি নষ্ট হয়ে যায়। এর আরও কিছু কারণ রয়েছে। চলুন জেনে নেওয়া যাক কীভাবে দীর্ঘদিন স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখতে পারবেন-

১. স্ক্রিনের ব্রাইটনেস কমিয়ে রাখুন

ফোনের স্ক্রিন সাধারণত ব্যাটারি সবচেয়ে বেশি খরচ করে। স্ক্রিনের ব্রাইটনেস কমিয়ে রাখলে ব্যাটারি অনেকক্ষণ ধরে টিকবে। এছাড়া, অটো-ব্রাইটনেস ফিচারটি চালু রাখলে পরিবেশের আলো অনুযায়ী স্ক্রিনের ব্রাইটনেস স্বয়ংক্রিয়ভাবে ঠিক হয়, যা ব্যাটারি সংরক্ষণে সাহায্য করে।

২. অ্যাপ্লিকেশন ব্যাকগ্রাউন্ডে চালানো বন্ধ করুন 

অনেক অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে এবং অপ্রয়োজনীয় ব্যাটারি খরচ করে। ব্যবহার এর পর অ্যাপস সঠিক ভাবে বন্ধ করুন ও ফোন রিফ্রেশ করুন। 

৩. ব্যাটারি সেভার মোড চালু রাখুন

অধিকাংশ স্মার্টফোনে ব্যাটারি সেভার মোড থাকে, যা ফোনের কার্যকলাপ সীমিত করে ব্যাটারির আয়ু বাড়িয়ে দেয়। যখন ব্যাটারি কমে যায়, তখন এই মোডটি চালু রাখলে আপনার ফোন আরও দীর্ঘ সময় ধরে চলবে। 

৪. ব্লুটুথ এবং ওয়াইফাই বন্ধ রাখুন

যখন আপনি ব্লুটুথ এবং ওয়াইফাই ব্যবহার করছেন না, তখন এগুলি বন্ধ রাখুন। এগুলি চালু থাকলে ব্যাটারি দ্রুত শেষ হয়ে যায় কারণ ফোনটি ক্রমাগত সংকেত খুঁজতে থাকে।

৫. অপ্রয়োজনীয় নোটিফিকেশন বন্ধ করুন 

প্রত্যেক নোটিফিকেশন স্ক্রিনে আলো জ্বালায় এবং ব্যাটারি খরচ করে। শুধুমাত্র গুরুত্বপূর্ণ অ্যাপগুলির নোটিফিকেশন চালু রাখুন এবং বাকিগুলি বন্ধ করুন।

৬. লোকেশন সার্ভিস বন্ধ রাখুন

লোকেশন সার্ভিস চালু থাকলে আপনার ফোনের ব্যাটারি দ্রুত শেষ হয়। যখন আপনি লোকেশন ট্র্যাকিং করছেন না, তখন সেটি বন্ধ রাখুন।

৭. ফোন ৮০ শতাংশ চার্জ দিয়ে রাখুন

যখনই চার্জ দেবেন, তখন কমপক্ষে ব্যাটারির চার্জ ৮০ শতাংশ পূর্ণ করবেন। সব সময় শতভাগ চার্জ পূর্ণ করতে হবে এমন কোনো কথা নেই।

৮. সম্পুর্ণ চার্জ শেষ করে ফেলবেন না

স্মার্টফোনে ২০ শতাংশের ওপরে চার্জ থাকা অবস্থায় আবার চার্জে দেবেন না। বারবার ও অপ্রয়োজনীয় রিচার্জে ব্যাটারির আয়ু কমে যায়। ব্যাটারির চার্জ একেবারে শূন্য করে ফেলবেন না। এতেও ব্যাটারির আয়ু কমতে থাকে।

৯. ডার্ক মোড ব্যবহার করুন

ডার্ক মোড ব্যবহার করাব হলে ব্যাটারি অপচয় কম হয়ে থাকে। তাই ডার্ক মোডে ফোন ব্যবহার করতে পারেন।

১০. অপ্রয়োজনীয় অ্যানিমেশন এবং ওয়ালপেপার সরান

লাইভ ওয়ালপেপার এবং অ্যানিমেশনগুলি দেখতে সুন্দর হলেও এগুলি অনেক বেশি ব্যাটারি খরচ করে। স্থির ওয়ালপেপার এবং কম অ্যানিমেশন ব্যবহার করলে ব্যাটারি সাশ্রয় হবে।