শিশুকে নিয়ে বেড়াতে যাবার আগে...

শিশুকে নিয়ে বেড়াতে যাবার আগে...

১। বেড়াতে যাওয়ার আগে ওর সঙ্গে একটু বেশি সময় কাটান। যেখানে যাবেন, সেই জায়গাটা কেমন, সে বিষয়ে ওকে একটা ধারণা দিয়ে রাখুন।

২। কোথায় বেড়াতে গেলে কী কী ধরণের সমস্যা বা বিপদ হতে পারে, তা ভালো করে জেনে রাখুন। আগে থেকে জানা থাকলে, আপনার শিশুর যাতে সেই সময় অসুবিধা না হয়, তার ব্যবস্থা করে রাখতে পারবেন।

৩। পানির বিষয়ে সাবধান। খাবার পানি বিশুদ্ধ তো বটেই, শিশুর গোসলের পানিও যেন পরিষ্কার হয়।

৪। বেড়ানোর সিদ্ধান্ত নিলে শিশুর দরকারী সব ঔষধ গুছিয়ে নিন, যা দরকার পড়লেও পড়তে পারে। প্রয়োজনে শিশুর ডাক্তারের সাথে কথা বলে বাড়তি সতর্কতা অবলম্বন করুন।

৫। প্রাপ্তবয়স্করা যেমন ঝটপট কাজ সেরে নিতে পারেন, বাচ্চারা মোটেই তা পারে না। তাই হাতে কিছুটা অতিরিক্ত সময় রাখুন। হাতে একটা বা দুটো অতিরিক্ত দিনও রাখতে পারেন। যদি ওর শরীরটা খারাপ লাগে, তা হলে এক বা দু’দিন যাতে বিশ্রাম নিতে পারে।

৬। কোনও বিপদ হলে বা বাবা-মা’র থেকে আলাদা হয়ে গেলে, কী করতে হবে, সে বিষয়ে ওকে মানসিক ভাবে প্রস্তুত রাখুন। হয়তো বিপদে ও মাথা ঠান্ডা রাখতে পারবে, সেখান থেকে সহজে বেরিয়ে আসতে পারবে। বাচ্চার ব্যাগে বা ব্রেসলেটের মধ্যে ছোট কাগজে লিখে রাখুন ওর নাম, পরিচয়, মোবাইল নম্বর আর ঠিকানা। স্থানীয় থানার ফোন নম্বর থাকলে, সেটাও লিখে রাখুন। পাশাপাশি আপদকালীন বা ইমারজেন্সি (Emergency) নম্বরও দিয়ে রাখুন।