বিশ্বের বৃহত্তম গুহা !

বিশ্বের বৃহত্তম গুহা !

ভিয়েতনামের হ্যাংসন ডুং একটি অসাধারণ প্রাকৃতিক আশ্চর্য গুহা। প্রায় 9 কিমি মিটার দৈর্ঘ্য, 200 মিটার প্রস্থ এবং 150 মিটার উচ্চতায় এটি বিশ্বের সর্ববৃহৎ গুহা।

গুহাটি হো খানহ নামের একজন স্থানীয় মানুষ আবিস্কার করেন। হো খানহ ছোট বেলায় জঙ্গলে খাবার আহরন করবার সময় বৃষ্টি থেকে লুকানোর জন্য গুহা ব্যবহার করতেন।

১৯৯১ সালে আবিষ্কৃত এ গুহাটির অবস্থান ভিয়েতনামে, লাওস ও ভিয়েতনামের সীমান্তে। প্রায় ৯ কিলোমিটার দীর্ঘ এ গুহার রয়েছে নিজস্ব নদী এবং বন। গুহাটিতে বেশ কয়েকটি প্রকোষ্ঠ রয়েছে, যার মধ্যে সবচেয়ে বড়টির দৈর্ঘ্য প্রায় ৫ কিলোমিটার, উচ্চতা ২০০ মিটার আর চওড়ায় ১৫০ মিটার। প্রায় ৩৬০ মিলিয়ন বছর আগে কার্বোনিফেরাস যুগে গুহাটি তৈরি হয়েছিল বলে ধারণা করা হয়।

গুহাটি এত বড় যে সে তার নিজস্ব মেঘ গঠন করে। গুহাটির দেয়াল লাইমস্টোন বা চুনাপাথরের তৈরি। মেঝে থেকে ছাদ পর্যন্ত স্ট্যালাগমাইট নামক খনিজ জমা হয়ে গুহার ভেতরে অসংখ্য বড় বড় স্তম্ভ তৈরি করেছে। দেখে মনে হয় যেন এ স্তম্ভগুলোর জন্যই গুহাটি দাঁড়িয়ে আছে। এ গুহায় প্রবেশপথ মূলত দুটি।

গুহার মধ্যে রয়েছে অনেক সুড়ঙ্গ পথ। যেসবপথ দিয়ে অতি সহজেই ভিয়েতনামের এক প্রদেশ থেকে অন্য প্রদেশে যাতায়াত করা যায়। গুহার মধ্যে পানির ফোয়ারা ছাড়াও রয়েছে একাধিক জঙ্গল।

২০০৯ সালে, হাওয়ার্ড লিম্বার্টের নেতৃত্বে ব্রিটিশদের একটি দল গুহাটির অভ্যন্তরীণ অনুসন্ধান করেছিল, কেবল তখনই বুঝতে পেরেছিল যে সম্ভবত এটি বিশ্বের সর্বশ্রেষ্ঠ গুহা ছিল।